Admission Result

অনার্স ভর্তি রেজাল্ট ২০২৪ (জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি ফলাফল)

NU অনার্স ভর্তি রেজাল্ট ২০২৪ (জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি ফলাফল)

অনার্স ভর্তি রেজাল্ট ২০২৪ (জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি ফলাফল) ১ম/ প্রথম মেধা তালিকা প্রকাশ এখানে দেখুন। বিসমিল্লাহির রাহমানির রাহিম, আসসালামু আলাইকুম সকলের সুস্থ ও সুন্দর জীবন কামনা করছি আজকের পোস্টটি। যেখানে আমরা আজকের পোস্টটিতে শেয়ার করবো জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ভর্তি ফলাফল। আপনারা যারা ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের ১ম বর্ষ স্নাতক সম্মান শ্রেনীতে ভর্তির জন্য আবেদন করেছেন তাদেরকে উক্ত পোস্টে জানাই স্বাগতম। কেননা এই পোষ্টের মাধ্যমে আপনারা জানতে পারবেন, অনার্স ভর্তি ফলাফল, অনার্স ভর্তি ফলাফল দেখার নিয়মাবলী অনলাইন এবং এসএমএসের মাধ্যমে।

অনার্স ভর্তি রেজাল্ট ২০২৪

২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক সম্মান শ্রেণীর অনার্স ভর্তি রেজাল্ট ১৮ মার্চ, ২০২৪ তারিখ রোজ সোমবার প্রকাশ করা হবে। উক্ত দিন বিকাল ৪ টায় ফলাফল প্রকাশ করা হবে। বিকাল চারটা থেকে মোবাইলে এসএমএসের মাধ্যমে এবং রাত ৯ টার পর থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল রেজাল্ট দেখার ওয়েবসাইডে রেজাল্ট পাওয়া যাবে। উল্লেখ্য যে, এ ভর্তি ফলাফল দেখার বা পাবার জন্য প্রায় তিন লাখের ওপর শিক্ষার্থী অপেক্ষা করে রয়েছে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ভর্তি ফলাফল ২০২৪

টানা ১০ দিনের অপেক্ষার অবসান ঘটিয়ে অবশেষে প্রকাশ হতে চলেছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ভর্তি ফলাফল। গত ২২ জানুয়ারি থেকে ২৮ ফেব্রুয়ারি উক্ত ৩০ দিন ধরে চলে অনার্স ভর্তির আবেদন প্রক্রিয়া। যা শেষ হয় গত ২৮ ফেব্রুয়ারি রাত ১১:৫৯ মিনিটে। প্রাথমিকভাবে প্রথম পর্যায়ে আবেদন করে প্রায় ৩ লাখ ২২ হাজার ৫৭০ জন শিক্ষার্থী। যাদের সমন্বিত প্রথমাংশের মেধাতালিকা অর্থাৎ মেরিট লিস্ট প্রকাশ হতে চলেছে। যারা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ভর্তির ফলাফল এর প্রথম মেধাতালিকায় উত্তীর্ণ হবে তারা তাদের পছন্দের কলেজের সহজেই ভর্তি হতে পারবে।

অনার্স ভর্তি রেজাল্ট ২য় মেধা তালিকা 2024

আজ অর্থাৎ ১৮ই এপ্রিল, 2024 তারিখ প্রকাশ হতে চলেছে অনার্স ভর্তির দ্বিতীয় মেধা তালিকার রেজাল্ট। এ মেধাতালিকা শিক্ষার্থীদের এসএসসি ও সমমানের এবং এইচএসসি ও সমমানের পরীক্ষায় প্রাপ্ত জিপিএ উপর বিশ্লেষণ করে প্রণয়ন করা হবে। প্রথম মেধাতালিকায় চান্স পাব তো শিক্ষার্থীদের ভর্তির সময়সূচী আগামী ১৮ এপ্রিল থেকে ২৮ এপ্রিল 2024 তারিখ পর্যন্ত। উক্ত তারিখের মধ্যে কলেজ কর্তৃপক্ষ ২য় মেধাতালিকায় স্থানপ্রাপ্ত শিক্ষার্থীদের চূড়ান্ত ভর্তি নিশ্চয়ন করতে হবে। প্রথম মেধাতালিকায় স্থানপ্রাপ্ত শিক্ষার্থীদের অনলাইন ভর্তি ফরম পূরণ ও এর পিডিএফ কপি সংগ্রহ করতে হবে 18 থেকে 28 এপ্রিল তারিখের মাঝে। যার জন্য শিক্ষার্থীকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.nu.ac.bd/admissions থেকে অ্যাপ্লিকেশন লগইন অপশনে অনার্স লগইন লিঙ্কে গিয়ে সঠিক রোল নাম্বার ও পিন দিয়ে চূড়ান্ত ভর্তি ফরম পূরণ করে উক্ত প্রিন্ট কপি নিতে হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি ফলাফল ২০২৪ ২য় মেধা তালিকা

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ভর্তির দ্বিতীয় মেধা তালিকার ফলাফল

প্রথম পর্যায়ে আবেদনের পর জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ভর্তি প্রথম মেধা তালিকার ফলাফল প্রকাশের পর যারা উত্তীর্ণ হবেন। তারা তাদের পছন্দের কলেজ এবং বিষয়ে ভর্তি হতে পারবেন। এর জন্য আপনাকে ২০২২-২৩ শিক্ষাবর্ষে কোন কলেজে ভর্তি হওয়া থাকলে তা আগামী ২৭ মার্চ তারিখের মধ্যে পূর্ববর্তী কলেজের ভর্তি বাতিল করতে হবে। এবং একই সাথে ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের চূড়ান্ত ভর্তি আবেদন করতে হবে। অন্যথায় দৈত্য ভর্তির কারণে ২০২৩-২৪ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণীর ভর্তি ও রেজিস্ট্রেশন বাতিল বলে গণ্য হবে।

 NU Honours Admission Result 2024 (2nd Merit List) www.nu.ac.bd

NU অনার্স ভর্তির ফলাফল ও মেধা তালিকা দেখার নিয়ম

প্রকাশ করা হয়েছে NU অনার্স ভর্তির ফলাফল ও মেধা তালিকা। এ ভর্তি কার্যক্রমে অংশগ্রহণ করা অনেক শিক্ষার্থী জানে না, অনার্স ভর্তির ফলাফল ও মেধা তালিকা দেখার সঠিক নিয়ম। যার কারণে ফলাফল প্রকাশের পরেও তারা তাদের কাঙ্ক্ষিত ফলাফল দেখা থেকে বঞ্চিত হয়। তাই এই অংশে শেয়ার করব জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ভর্তির মেধাতালিকায় ফলাফল দেখার নিয়মাবলী। নিচে অনার্স ভর্তি মেধা তালিকার ফলাফল অনলাইনে দেখার নিয়ম গুলো পর্যায়ক্রমে তুলে ধরা হলো ।

  • প্রথমেই জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট ভিজিট করুন: www.nu.ac.bd/admissions
  • এবার আপনার আবেদনকৃত শিক্ষার্থী প্রিন্ট কপির রোল নাম্বার এবং পিন নাম্বার দিয়ে লগ ইন করুন
  • নতুন একটি ট্যাবে আপনার এসএসসি ও এইচএসসি সমমানের পরীক্ষার বিস্তারিত তথ্যসহ ফলাফল দেখতে পাবেন

মোবাইল এসএমএস এর মাধ্যমে অনার্স ভর্তি রেজাল্ট দেখার নিয়ম

আমরা জানি যে ১৮ই এপ্রিল, ২০২৪ তারিখে প্রকাশ করা হবে অনার্স ভর্তি ২য় মেধা রেজাল্ট। প্রথমত যা বিকাল চারটায় প্রকাশ করা হবে এবং উক্ত সময়ে থেকে মোবাইলে এসএমএসের মাধ্যমে ফলাফল দেখা যাবে। মোবাইল এসএমএস এর মাধ্যমে অনার্স ভর্তি রেজাল্ট দেখার নিয়ম গুলো এক এক করে নিচের অংশে প্রদান করা হলো।

SMS (nu<space>athn<space>roll no টাইপ করে 16222 send করতে হবে ।

ফিরতি এসএমএসে আপনাকে বিস্তারিত ফলাফল জানিয়ে দেয়া হবে। উল্লেখ্য যে, আপনার মোবাইল ব্যালেন্স থেকে 2 টাকা 75 পয়সা চার্জ কর্তন করা হবে।

অনার্স ভর্তির বিষয় পরিবর্তনের মাইগ্রেশনের ফলাফল

যে সকল শিক্ষার্থীরা অনার্স ভর্তির প্রথম মেধা তালিকায় চান্স পাবে এবং যারা মাইগ্রেশন বা বিষয় পরিবর্তন করতে চাইবে। তাকে চূড়ান্ত ভর্তি ফরমে বিষয় পরিবর্তনের নির্দিষ্ট ঘরে ইয়েস অপশন সিলেক্ট করতে হবে। এ ক্ষেত্রে শিক্ষার্থীদের বিষয় পছন্দক্রম অনুযায়ী সংশ্লিষ্ট কলেজে বিষয় ভিত্তিকশূন্য আসনে মেধার ভিত্তিতে বিষয় পরিবর্তন করা হবে। যার ফলাফল দ্বিতীয় মেধা তালিকার সাথে প্রকাশ করা হবে।

অনার্স ভর্তির কোটার ফলাফল

অনার্স ভর্তির প্রথম মেধাতালিকা তথা মেরিট লিস্ট এর ফলাফলের সাথেই প্রকাশ করা হবে কোটাধারীর ফলাফল। অর্থাৎ যারা ২০২৩-২৪ শিক্ষাবর্ষে অনার্স ভর্তির কোটায় আবেদন করেছে তাদের ফলাফল প্রকাশ করা হবে। এবং তাদের ভর্তি কার্যক্রম একই ভাবে কার্যকর হবে শুধুমাত্র কোটার কাগজপত্র আলাদাভাবে জমা প্রদান করতে হবে।

১ম মেধা তালিকায় উত্তীর্ণ শিক্ষার্থীদের ভর্তি হতে যেসব কাগজপত্র লাগবে

যারা ২০২৩-২৪ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) ভর্তি কার্যক্রমের প্রথম মেধাতালিকায় স্থানপ্রাপ্ত হবে। সে সকল শিক্ষার্থীকে ভর্তি ফরমে প্রদর্শিত সকল তথ্য ও ছবি (সনদপত্র ও নাম্বারপত্র অনুযায়ী) যাচাই করে চূড়ান্ত ভর্তি নিশ্চয়ন করতে হবে। ১ম মেধা তালিকায় উত্তীর্ণ শিক্ষার্থীদের ভর্তি হতে যেসব কাগজপত্র লাগবে, তা নিচের দেওয়া হল।

  • এসএসসি ও সমমানের এবং এইচএসসি ও সমমানের পরীক্ষার মূল সনদপত্র ও নাম্বার পত্র
  • ৪ কপি পাসপোর্ট সাইজের রঙ্গিন ছবি এবং অনার্সে ভর্তির চূড়ান্ত ফর্ম

শেষের কথা

এক, এক করে উপরের অংশে আমরা প্রদান করেছি অনার্স ভর্তি রেজাল্ট ২০২৪ এর প্রথম মেধা তালিকা বা মেরিট লিস্টের ফলাফল দেখার সকল নিয়মাবলী এবং ফলাফল পরবর্তী কার্যক্রম। আশা করছি আপনারা যারা অনার্স প্রথম বর্ষের ভর্তি হতে ইচ্ছুক তারা এই পোস্টের মাধ্যমে সহায়ক তথ্যাবলী পেয়েছেন। উল্লেখ্য যে, ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ভর্তিকৃত শিক্ষার্থীদের ক্লাস কার্যক্রম আগামী ০৩ এপ্রিল, ২০২৪ তারিখ থেকে শুরু হবে। সকলের মনের ইচ্ছা অনুযায়ী ভালো কলেজ এবং বিষয়ে ভর্তি হবার সুযোগ এই কামনা করে আজ এখানেই শেষ করছি, আল্লাহ হাফেজ।

Academyresultbd

AcademyResultBD is the brainchild of an education enthusiast dedicated to simplifying academic success. Follow us on social media for real-time updates, news, and more.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button